নতুনরা কিভাবে ব্লগিং শুরু করবেন- চলুন জেনে নেয়। - TECHNICAL BANGLA

নতুনরা কিভাবে ব্লগিং শুরু করবেন- চলুন জেনে নেয়।

নতুনদের জন্য ব্লগিং কিভাবে শুরু করবেন।


আপনি ব্লগিং করবেন কিন্তু কিছু বুঝতে পারতেছেন না। যে কোথায় থেকে শুরু করবেন এবং কিভাবে শুরু করবেন এবং কেন ব্লগিং করবেন। 
ব্লগিং কিভাবে করবেন

আসসালামূ আলাইকুম সুপ্রিয় ব্লাগার ভাইদের স্বাগতম। কোন আপনাদের ব্লগার বললাম কারণ আছে। আপনি যেহেতু  ব্লগিং করবেন তখন আপনি ব্লগার হয়ে যাবেন। আমি আশা করি আমার এই টিউটয়িয়াল থেকে আপনারা বেশি ভাগ মানুষ ব্লগিং শুরু করতে চাইবেন। কিন্তু কিছু সংখ্যক মানুষই অনেক ভাবে চিন্তে ব্লগির শুরু করবেন-- তাদের কিছু উদ্দেশ্য থাকবে। তাহলে আর কথা না বাড়িয়ে আসল টিউটরিয়াল শুরু করা যাক---


 ইন্টারনেটে লেখালেখি করাই হলো ব্লগিং। এটা কোন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে লেখালেখি করতে পারেন অথবা আমি নিজেও ব্লগ খুলে লেখা লেখি করতে পারেন।আর যারা বিভিন্ন ওয়েব সাইটে লেখালেখি করে তাদেরকে কন্টেন্ট রাইটার বলে। বতর্মানে কন্টেন্ট রাইটারের চাহিদা ব্যাপক। আপনি ভালো মানের কন্টেন্ট রাইটার হতে চাইলে আপনাকে সবসময় ইংরেজিতে লিখতে হবে। আপনার সকল বিষয় সম্পর্কে ধারণা থাকতে হবে। আপনি যদি ভালো কন্টেন্ট রাইটার হয়ে যান তাহলে আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ কাজ করতে পারবেন। আপনাকে অবশ্যই অনেক দক্ষ হতে হবে।

এবার আসি আপনি কোথায় থেকে ব্লগিং শুরু করবেন। এই কথা গুলো অনেকের মাথায় ঘুরপাক খায়। চিন্তার কোন কারন নেই---- বতর্মানে নতুন ব্লাগারদের জন্য ফ্রিরি ব্লগিং করার বিভিন্ন ওয়েব সাইট রয়েছে( যেমন- Blogger, Wordpess,  Wapkiz,   ইত্যাদি রয়েছে) বেশি ভাগ মানুষ ওয়ার্ডপ্রেস ও ব্লাগার দিয়ে তাদের ব্লগিং শুরু করে।
আপনি কিভাবে ব্লাগার সাইটে একটা ব্লগ সাইট তৈরি করবেন।
ভিডিও সহ
এখান থেকে দেখুন।  ক্লিক করলেই  ভিডিও  দেখতে পাবেন।

আপনি কোন ব্লগিং করবেন---!!
আপনার যদি লেখালেখি করতে বেশি ভালো লাগে তাহলে ব্লগিং করতে পারেন এবং কিছু ইনকামের উদ্দেশ্য।  ইনকামের জন্য অবশ্যই ধৈর্য ধারণ করতে হবে। আপনি আজকে টিউটরিয়াল  লিখলেন আর আগামিকালের মধ্যে যে ১লক্ষ টাকা ইনকাম করবেন তা সম্ভব না। তবে ১ লক্ষ ও তা বেশিও ইনকাম হবে কিন্তু আপনাকে ধৈর্য ধারণ করে এটার সাথে লেগে থাকতে হবে। 

আপনি কি ব্লগে কি লিখবেন--!!
এই প্রশ্নটা সবার মাথায় এসে থাকে যে আপনি কি লিখবেন এবং কতটুকু লিখবেন। আপনার যে প্রতিষ্ঠানে ব্লগিং করেন না কেন। আপনাকে নিদিষ্ট কিছু টপিকের উপর লিখতে হবে। যেমন- স্বাস্থ্য সম্পর্কে,  আইটি সেক্টর সম্পর্কে এমনকি বিভিন্ন ফ্রিল্যান্সিং বিষয় সম্পর্কে লিখতে পারেন। এছাড়া আপনি যদি নিজে ব্লগ তৈরি করে লিখেন তাহলে আপনার নিজের ইচ্ছা মতো যে কোন টপিক সম্পর্কে লিখতে পারবেন। এখানে কোন ধারা বাধা নিয়ম নেই। তবে লিখার কিছু নিয়মাবলী রয়েছে--আপনি ইচ্ছা করতে ২-৩ লাইনে শেষ করতে পারবেন না। একটি ভালো মানের  এসইও কন্টেন্ট  লিখতে হলে অবশ্যই ৫০০ - ১৫০০ ওয়ার্ডের মধ্যে লিখতে হবে। 
এছাড়াও আরো যা আপনার ব্লগিং শুরুতে প্রয়োজন নেই। 

তাহলে আজকে টিউটরিয়ালটি এই পর্যন্তই। আমি আমার মতো করে আপনাদের বুঝানোর চেষ্টা করেছি। আপনি যদি এই টপিক থেতে কিছু পারেন বা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। লেখা গুলোর কোথাও ভুল হয়ে থাকলে আমাকে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। সাবই ভালো থাকবেন,  অন্যেরকে ভালো রাখার চেষ্টা  করবেন। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যাবাদ। 

No comments

Theme images by diane555. Powered by Blogger.