RAM কি?RAM কিভাবে কাজ করে? - TECHNICAL BANGLA

RAM কি?RAM কিভাবে কাজ করে?

 RAM কি? RAM কিভাবে কাজ করে? 

আসসালামু আলাইকুম, পাঠক  বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ তা'লার রহমতে সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। বরাবরের মতো আবারও আমার ব্লগে আসার জন্য  আপনাদের আভিন্দন। অনেকে কম্পিউটারর ব্যবহার করে থাকি। কিন্তু আমরা কম্পিউটারের সব বিষয়ে পূর্ণঙ্গ  জানি না । একজন মানুষের কম্পিউটারের সব কিছু জানা সম্ভব না।থাক ও ওই সব কথা না বলি। আগেই বলি আমি কোন দক্ষ রাইটার না। সুতরাং আমার লেখায় যদি কোন ভুল হয়ে থাকে। তাহলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। আমার পরিচয় দিতে আপনাদের মূল্যবান সময় আমি নষ্ট করতে চাই না। অনেক বকবক করলাম চলুন শুরু করি।


পাঠক বন্ধুরা আজকের টিউটরিয়াল হতে যাচ্ছে র‍্যাম কি? ও কিভাবে কাজ করে?

★র‍্যাম কি?
★র‍্যাম কেন ব্যবহার করা হয়?
★র‍্যাম ব্যবহারের কি কি সুবিধা রয়েছে?

Ram: Random Access Memory
যা এক প্রকার অস্থায়ী মেমোরি। মাদারবোর্ডের সাথে সরাসরি সংযুক্ত যে মেমোরি রিড এবং রাইট দুইটি কাজ সম্পন্ন করা যায় সে মেমরিকে র‍্যাম বলা হয় । এটা একটি অস্থায়ী মেমোরি। কম্পিউটার যতক্ষণ বিদ্যুৎ সরবরাহ চালিত থাকে ততক্ষণ র‍্যাম-এ তথ্যসমূহ সংরক্ষিত রাখে।  বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার সাথে সাথে র‍্যাম তার সমস্ত তথ্য মুছে ফেলে।  তাই তাকে অস্থায়ী মেমোরি হিসাবে অভিহিত করা হয়। সাধারণত তথ্য সমর্থন ও পরিবর্তনের র‍্যাম ব্যবহৃত হয়ে থাকে। র‍্যাম এর তথ্য পড়া ও লেখা উভয় কাজে সম্পাদন করা যায় বলে একে লিখন বা পঠন স্মৃতিও বলা হয়ে থাকে। কম্পিউটার ব্যবহারকারী র‍্যামে তথ্য সংরক্ষণ ও রক্ষিত তথ্য মুছে পুনরায় নতুন তথ্য রাখতে পারেন।

অপারেটিং মোড অনুসারে র‍্যামকে দু'ভাগে ভাগ করা যায়।  যথা-
 
১. স্ট্যাটিক র‍্যাম ও
 ২. ডাইনামিক র‍্যাম।

ডাইনামিক র‍্যাম (DRAM):
সাধারণত মসফেট (MOSFET= Metal Oxide Semiconductor Field Effect Transistor) ও ক্যাপাসিটর ব্যবহার করে এই ধরনের এম তৈরি করা হয়।  ক্যাপাসিটর চার্জ থাকলে 1 অবস্থা না থাকলে 0 অবস্থা বুঝায়। বিদ্যুৎপ্রবাহ থাকা অবস্থায়ও ক্যাপাসিটরের চার্জ ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। তাই কয়েক মিলি সেকেন্ড পর পর ড্রাম কন্ট্রোলারের সাহায্যে প্রত্যেক মেমোরি কোষে লেখা তথ্য নতুন করে লিখতে হয়।  কম্পিউটার পরিভাষায় একে মেমোরি রিফ্রেশিং বলা হয়।  নিশ্চল ও গতিশীল উভয় র‍্যামই উদ্বায়ী। এই সকল র‍্যামে তথ্য মুছে বারবার লেখা যায়। নতুন তথ্য লেখার সঙ্গে সঙ্গে পুরাতন তথ্য নিজে থেকে মুছে যায়।  মাইক্রো কম্পিউটারের প্রধান মেমোরি হিসেবে সাধারণত (DRAM) ব্যবহার করা হয়।



স্ট্যাটিক র‍্যাম (Static Ram) :
 সাধারণত টিটিএল (TTL=Transistor -Transistor Logic) বা (Metal Oxide Semiconductor) দিয়ে এ ধরনের র‍্যাম তৈরি করা হয়। বিদ্যুৎ প্রবাহ যতক্ষণ চালু থাকে ঠিক ততক্ষণ নিশ্চল র‍্যামে উপাত্ত ও তথ্য সংরক্ষিত থাকে। স্ট্যাটিক র‍্যাম অত্যন্ত দ্রুত গতিসম্পন্ন বলে এটা ভিডিও র‍্যাম, ক্যাশ মেমোরি ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা হয়।

 প্রিয় পাঠক আমি আপনাদের কিছুটা র‍্যাম এর ধারণা দেয়ার চেষ্টা করেছি আর কথা না বাড়াই,আজকে টিউটোরিয়াল এ পর্যন্তই, দেখা হবে আবার পরবর্তী টিউটোরিয়ালে ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

No comments

Theme images by diane555. Powered by Blogger.