চাঁদের 'অদেখা' অংশে চীনা অভিযান!.. টেকনিক্যাল বাংলা - TECHNICAL BANGLA

চাঁদের 'অদেখা' অংশে চীনা অভিযান!.. টেকনিক্যাল বাংলা

পৃথিবীর ৪ ভাগের এক ভাগ এ সামন্য একটু বেশি হলো চাঁদ।২৭ ভাগ।
চাঁদের অদেখা অংশে চীন


যা পৃথিবী  একটি উপগ্রহ। বিজ্ঞানীদের গবেষণাতে চাঁদের সম্পূর্ণ অংশ সম্পর্কে জানা সম্ভব হয়নি। দৈনন্দিন তারা নতুন চাঁদের নতুন কিছু জানার চেষ্টা চালিয়ে যাচ্ছে--  তেমনি চীন তৈরি করা স্যাটেলাইট থেকে চাঁদের  কিছু  অজানা তথ্য সংগ্রহ করেছে--

চলুন সে গুলো সম্পর্কে  জানা যাক

চাঁদের যে অংশটি কখনো পৃথিবীর দিকে ঘুরে না,  সেই উল্টো বা অন্ধকার অদেখা অংশের অভিযানের উদ্দেশ্য ৭ ডিসেম্বর ২০১৮ চীনের শিংচ্যাং মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র থেকে Chang'e 4 নামের একটি মহাকাশ উৎক্ষেপণ করে চীন। ৩ জানুয়ারি ২০১৯ চীনের এ রোবটিক যানটি ঐ অদেখা অংশের সফলভাবে অবতরণ করে। পৃথিবীরর দিকে মুখ করানো অংশের এর অাগে অসংখ্য মহাকাশযান ও নভোচারী নামলেও চাঁদের অন্ধকার অপর টিঠে এটিই প্রথম অভিযান এবং সফল অবতরণ।

রোবটিক যান Chang'e 4 এ পাঠানো হয় Yutu-2 বা Jabe Rabbit-2 Rover। চাঁদের ' ভর কারম্যান ক্রেইটার ' নামের অংশের এটি অবতরণ করে। এটি চাঁদের সবচেয়ে পুরানো নানা উপাদানে সমৃদ্ধি একটি এলাকা যা, চাঁদের দক্ষিণ মেরূ Aitken Basin এ অবস্থিত। কোটি কোটি বছর আগে বিশাল উল্কাপিন্ডের আঘাতে ঐ এলাকা সৃষ্টি হয়েছিল।Chang'e 4 ও Yutu-2 Rover সেখানে থেকে পরস্পরেরর যে ছবি ও ভিডিও পাঠিয়েছে, চীনের মহাকাশ সংস্থার চীন চন্দ্র অভিযান কর্মসূচি তে সে ছবি প্রকাশ করেছে। বিজ্ঞানীরা প্রাথমিকভাবে এসব ছবি বিশ্লেষণ করে চাঁদে লালচে ধরনের ভুমি থাকার সম্ভবনার কথা বলেছেন।

এখন পর্যন্তই আমরা এত টুকু জানতে পেরেছি,  টিউটরিয়ালটি আজকের মতো এই পর্যন্তই। বন্ধুরা মহা বিশ্ব সম্পর্কে  এই রকম কিছু অজানা তথ্যের জন্য আমাদের ব্লগ অনুসরণ করতে পারেন। সবাই ভালো থাকবেন।

No comments

Theme images by diane555. Powered by Blogger.