ROM কি? কিভাবে কাজ করে? What is ROM? How does ROM work? - TECHNICAL BANGLA

ROM কি? কিভাবে কাজ করে? What is ROM? How does ROM work?

আসসালামু আলাইকুম পাঠক বন্ধুরা,
গত টিউটোরিয়ালে আমি আলোচনা করেছিলাম, র‍্যাম  কি?  কিভাবে কাজ করে?  যদি কারো র‍্যাম  নিয়ে সমস্যা থাকে। তাহলে উক্ত টিউটোরিয়ালটি পড়তে পারেন।
Rom 

 আজকের টিউটোরিয়ালটি হবে,,,, রম সম্পর্কে,,,,,

★Rom কি   !! ★Rom কিভাবে কাজ করে !!★রম কোথায় থাকে ???

থা না বাড়িয়ে বাড়িয়ে চলুন শুরু করা যাক,,,, দৈনন্দিন জীবনে আমরা সবাই কম্পিউটার ব্যবহার করে থাকি  অনেকে হয়তো রম সম্পর্কে জানি আবার অনেকে হয়তো জানি না সবার উদ্দেশ্যে, এই টিউটোরিয়ালটি, আপনি যদি Rom সম্পর্কে অভিজ্ঞ জ্ঞান থেকে থাকে। তাহলে এই টিউটোরিয়ালটি আপনার জন্য নয়।
জানা রম সম্পর্কে কিছুই জানেন না তাদের জন্য আজকে টিউটরিয়ালটি,,,, চলুন শুরু করা যাক---

ROM means Read Only  Memory. যা  সাধারন স্থায়ীভাবে ডাটা সংরক্ষণ করে থাকে। সাধারণত ইলেকট্রনিক কিছু ডিভাইসে রমের ব্যবহার করে থাকে। যেমন, অ্যান্ড্রয়েড ফোনে, কম্পিউটারে, ল্যাপটপে আরো ইত্যাদি ডিভাইসের রম ব্যবহার করা হয়। যেমন,  মেমোরি কার্ড একটা রম, যা স্থায়ী তথ্য সংরক্ষণ করে আজকে আমরা কম্পিউটারের রম সম্পর্কে বিস্তারিত জানব-

cd-rom


কম্পিউটার তৈরি করার সময় এই স্মৃতিতে কিছু প্রোগ্রাম ঢুকিয়ে দেওয়া হয়। কম্পিউটার বন্ধ করলেও এই স্মৃতিতে রক্ষিত কোন তথ্য মুছে যায় না। এটি একটি পঠন স্মৃতি। এই স্মৃতি থেকে উপাত্ত শুধু পড়া যায় না লেখা যায় না। এতে কোন পরিবর্তন ও পরিবর্ধন করা যায় না। কম্পিউটারে বিদ্যুৎ বন্ধ হয়ে গেলেও রম তার তথ্যসমূহ হারায় না। রম এর নতুন কিছু ও সংযোগ ও সংশোধন বা পরিবর্তন করা যায় না। এই অংশের লিখিত তথ্য শুধু পড়া যায় কিন্তু লেখা যায় না। তাই কে Read Only Memory  রম বলা হয়।তবে বর্তমানে এমন অনেক ধরনের রম উদ্ভাবিত হয়েছে। যার মাধ্যমে সংরক্ষিত ডাটা মুছে আবার নতুন ডেটা সংরক্ষণ করা যায়। 

রম বিভিন্ন প্রকার হয়ে থাকে।

1. MROM - Mask Programable Read Only Memory

2. PROM - Programable Read Only Memory

3. EPROM - Erasable Programable Read Only Memory

4. EEPROM - Electrically Erasaable Programable Read Only Memory

5. EAPROAM - Electrically Alterable Programable Read Only Memory

আজকের টিউটোরিয়ালটি এই পর্যন্তই। আশা করি আমি আপনাদের মাঝে রম সম্পর্কে কিছুটা ধারণা দিতে পেরেছি, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সবাইকে সুস্থ রাখার চেষ্টা করবেন।  "ইনশাআল্লাহ্‌"


1 comment:

Theme images by diane555. Powered by Blogger.